Call us : 09032-56212

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী

Published: 2024-05-26

নজরুল আমাদের বাঙালিকে আত্নবলে বলীয়ান হতে বলেছেন মন্তব্য করে নজরুল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, নজরুল আমাদের সমস্তকিছু ভ্রুকুটিকে উপেক্ষা করে এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছেন। এই প্রেরণার কবি অনেক গান লিখেছেন। তাঁর ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ ইত্যাদি রয়েছে কিন্তু তিনি যে জীবন দর্শন দিয়ে গেছেন এই জীবন দর্শন হচ্ছে আজকে আমাদের চালিকাশক্তি। তিনি আমাদের জাতীয় কবিই শুধু নন, তিনি আমাদের আদর্শের ধ্রুব তারকা।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপী কর্মসূচির প্রথম দিন শনিবার (২৫ মে) সকালে গাহি সাম্যের গান মঞ্চে আয়োজিত উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন ট্রেজারার ও উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. আতাউর রহমান। সুদূর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে যুক্ত হয়ে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। ‘মুক্তধারা ফাউন্ডেশনের’ আমন্ত্রণে ১২৫তম নজরুল জন্মজয়ন্তী এবং বাংলা বইমেলা ২০২৪ এ অংশগ্রহণের জন্য মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। যেহেতু তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন, সেহেতু তিনি নজরুলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংযোগ ও সম্পর্ক বিষয়ে আলোচনা করেন এবং শ্রোতৃমন্ডলী আগ্রহ সহকারে সে আলোচনা উপভোগ করেন।
সভায় বক্তব্যের শুরুতেই উপাচার্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পঁচাত্তরে নিহত সকল শহীদ, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণ করেন। জাতীয় কবি নজরুলের প্রতি তাঁর বিন¤্র শ্রদ্ধাজ্ঞাপনও করেন।
সবাইকে নজরুল দর্শন চর্চার তাগিদ দিয়ে প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আসুন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রাতিষ্ঠানিকভাবে ও আমরা যে যেখানে আছি ব্যক্তিগত পর্যায়ে কাজী নজরুল ইসলামের জীবনাদর্শ অনুসরণ করে এগিয়ে যাই। তাহলেই আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছুতে পারবো।
উপাচার্য তাঁর বক্তব্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কবি ওয়াল্ট হুইটম্যানের সঙ্গে কাজী নজরুল ইসলামের জীবনের বিভিন্ন সাদৃশ্যর কথা তুলে ধরেন। তিনি বলেন, মার্কিন কবি ওয়াল্ট হুইটম্যানের কবিতা নজরুল নিজে পড়েছেন। এবং হুইটম্যানে কথা তাঁর প্রবন্ধে লিখেছেন। লক্ষ্য করলে দেখা যাবে যে, নজরুলের একটি প্রবন্ধ আছে বর্তমান বিশ্ব সাহিত্য। এ প্রবন্ধে হুইটম্যানের কথা তিনি নিজে উল্লেখ করেছেন। মূলত মার্কিন কবি হুইটম্যান ও বাঙালি নজরুল ইসলাম তাদের জীবনের বেশকিছু মিল আছে। ব্যাপারটি খানিকটা কাকতালীয়। তারা দুজনেই জীবন শুরু করেছিলেন কঠিন সংগ্রামের মধ্যদিয়ে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান ও চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সঞ্চালনা করেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার ও নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জান্নাতুল নাঈম। এসময় বিভিন্ন বিভাগ ও দপ্তরের প্রধানবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রছাত্রীসহ অন্যরা উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষ্যে দুপুরে প্রশাসনিক ভবনের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয় সেমিনার। বিশিষ্ট চলচ্চিত্র ও নজরুল গবেষক অনুপম হায়াতের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ইমন সালাউদ্দিন ও নজরুল বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসিফ ইকবাল আরিফ। প্রবন্ধ নিয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. অনিরুদ্ধ কাহালি ও নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। স্বাগত বক্তব্য দেন সেমিনার উপ-কমিটির সভাপতি প্রফেসর ড. মো. মাহবুব হোসেন। উদ্বোধনী সভায় গাহি সাম্যের গান স্মরণিকার চতুর্দশ সংখ্যার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।
এরআগে দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধু ভাস্কর্য ও নজরুল ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. আতাউর রহমানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচিতে বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগ ও দপ্তরপ্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রছাত্রী ও বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা এসময় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে সাংস্কৃতিক পর্বে সন্ধ্যা ছয়টায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। নজরুলের কবিতা পাঠ করে ‘শব্দকুঞ্জ’। এছাড়া সঙ্গীত বিভাগ থেকে নজরুল সঙ্গীত পরিবেশন করা হয়। রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তী উপলক্ষ্যে গাহি সাম্যের গান মঞ্চের পাশে তিনদিনব্যাপী বইমেলা শুরু হয়েছে।