Call us : 09032-56212

নজরুল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী সিটিজেন’স চার্টার প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published: 2024-05-30

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত বিভিন্ন সেবাসমূহ সম্পর্কে সকলকে অবগত ও সুষ্ঠু বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সিটিজেন’স চার্টার বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন একাডেমিক ও প্রশাসনিক ভবনগুলোতে সিটিজেন’স চার্ট সংযোজন করা হবে। নবনির্মিত প্রশাসনিক ভবনে ডিজিটাল সিটিজেন’স চার্ট স্থাপন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। অনেকটা ইউজিসির আদলে এই সিটিজেন’স চার্ট সংযোজন করা হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।
বৃহস্পতিবার (৩০ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষে দিনব্যাপী সিটিজেন’স চার্টার প্রশিক্ষন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান তিনি। সুদূর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে যুক্ত হয়ে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। ‘মুক্তধারা ফাউন্ডেশনের’ আমন্ত্রণে ১২৫তম নজরুল জন্মজয়ন্তী এবং বাংলা বইমেলা ২০২৪ এ অংশগ্রহণের জন্য মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
সিটিজেন’স চার্টার বাস্তবায়নের গুরুত্ব তুলে ধরে উপাচার্য আরও বলেন, সিটিজেন’স চার্টার প্রণয়ণ করলেই শুধু হবে না এই চার্টার অনুসারে শতভাগ সেবাপ্রদান সুনিশ্চিত করা জরুরী। সেলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ শুরু করেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমরা জবাবদিহিতাকে নিশ্চিত করতে চাই। আর সে নিশ্চিতকরণের জন্য প্রশাসনকে আরও গতিশীল করা ও জনবান্ধব করা আমাদের লক্ষ্য। সেদিক থেকে সিটিজেন’স চার্টারের কোনো বিকল্প নেই।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও সিটিজেন’স চার্টার কমিটির আহŸায়ক প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার ও উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সঞ্চালনা করেন সহকারী পরিচালক (শা.শি.) ও সিটিজেন’স চার্টার কমিটির ফোকাল পয়েন্ট ফাহাদুজ্জামান মো. শিবলী। সম্পদব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উপ-পরিচালক ও সিটিজেন’স চার্টার কমিটির ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীম এবং সিনিয়র অ্যাসিসটেন্ট ইঞ্জিনিয়ার ও সিটিজেন’স চার্টার কমিটির বিকল্প ফোকাল পয়েন্ট মো. ইকরামুল ইসলাম অপু। সমন্বয়ক করেন আইকিউএসির পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. তুষার কান্তি সাহা।
প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় ও দপ্তর প্রধানবৃন্দ, এপিএ সংশ্লিষ্ট বিভিন্ন কমিটিতে যুক্ত শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।