জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

Published: 2024-09-22

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর ২০২৪) তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ে যোগদান কার্যক্রম সম্পন্ন করেন। এর মধ্যদিয়ে তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন।
উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখ মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন, ২০০৬-এর ১০ (১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম-কে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেন।
প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (এআইটি), ব্যাংকক, থাইল্যান্ড থেকে ১৯৯৯ সালে এম.এসসি. ও ২০১১ সালে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৫ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদানের মধ্যদিয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগ দেন। সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকতার পাশাপাশি তিনি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতার সঙ্গে যুক্ত আছেন। তাঁর বিশটিরও অধিক গবেষণা ও প্রবন্ধ দেশ-বিদেশের নানা প্রসিদ্ধ জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি বিভিন্ন সামাজিক ও পেশাগত সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন।