Call us : 09032-56212

কেন্দ্রীয় মসজিদের সকল কার্যক্রম নতুন ভবনে স্থানান্তর

Published: 2023-11-15

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) এই কার্যক্রমের উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। উপাচার্যের এই উদ্যোগের মধ্যদিয়ে নজরুল বিশ্ববিদ্যালয় একটি আধুনিক, দৃষ্টিনন্দন পূর্ণাঙ্গ মসজিদ উপহার পেল।
এ উপলক্ষ্যে বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, মসজিদ কিংবা মন্দির করা, এ ধরনের ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তোলার কাজের সঙ্গে যুক্ত থাকার সৌভাগ্য সবার থাকে না। এটা অনেকটা ভাগ্যের ব্যাপার। যেহেতু সৃষ্টিকর্তা আমাকে সেই বিরল সুযোগটি দিয়েছিলেন তাই আমি সবসময় চেষ্টা করেছি মসজিদ নির্মাণের কাজটি যেন ভালো ও সুন্দর হয়।
মসজিদ নির্মাণের ব্যক্তিগত মানসিক সম্পৃক্ততার কথা তুলে ধরে উপাচার্য সমবেত মুসল্লিদের উদ্দেশে বলেন, আমি যখন আসি তখন এই কেন্দ্রীয় মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপিত হলেও কাজ কিন্তু ততটা আগায় নি। নানা কারণে নির্মাণ কাজ বাঁধাগ্রস্থ হয়েছে। বিশ্ব পরিস্থিতির কারণে নির্মাণ সামগ্রীর দাম বেড়ে গিয়েছিল। ঠিকাদার কাজ প্রায় বন্ধ করে দিয়েছিল। তেমন একটা অবস্থা থেকে আমরা কাজ করে মসজিদটিকে আজকের পর্যায়ে নিয়ে এসেছি। আমি নিজে প্রতিনিয়ত এই মসজিদের কাজের তদারকি করেছি। মসজিদের প্রত্যেকটি ফ্লোর একাধিকবার ঘুরে ঘুরে দেখেছি। মসজিদ নির্মাণের সময় প্রত্যেকটি স্থানে আমার পদচিহ্ন রয়েছে।
ড. সৌমিত্র শেখর আরও বলেন, ধর্ম মানুষের আতœাকে পরিশীলিত করে। আমাদের সবাইকে পরলোকে যেতে হবে। আপনার সবসময় মসজিদে আসবেন, নামায পড়বেন। মসিজদ যখন মুসল্লিতে পরিপূর্ণ থাকবে সেদিনে আমি সবচেয়ে বেশি আনন্দিত হবো।
উপস্থিত মুসল্লিদের উদ্দশ্যে উপাচার্য আরও বলেন, আমরা যেন সবাই বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য হিসেবে নিজেদের ভাবতে শিখি। যদি এটা ভাবতে পারি তবে আপনি নিশ্চিত থাকতে পারেন আমরা এই বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে পারবো। সবাইকে বিশ্ববিদ্যালয়ের ইমেজ বৃদ্ধি করতে চেষ্টা করতে হবে। নিজের কাজটুকু ঠিকমতো করতে পারলেই ইমেজ বৃদ্ধি পাবে। তাহলেই আপনি একদিন এই বিশ্ববিদ্যালয় নিয়ে গর্ব করতে পারবেন।
কেন্দ্রীয় মসজিদ পরিচালনা কমিটির সভাপতি প্রফেসর ড. মো. সাহাবউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সঞ্চালনা করেন মসজিদ পরিচালনা কমিটির সদস্য সচিব ও সহকারী রেজিস্ট্রার (আইন) মো. মাহবুবুর রহমান। এসময় প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্য বিভাগের নানা পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন