Call us : 09032-56212
শুভ মুজিব শতবর্ষ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথম গবেষণা মেলা

Published: 2023-03-21

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ২০ ও ২১ মার্চ দুই দিনব্যাপী গবেষণা মেলা আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তর। সোমবার (২০ মার্চ) বিকালে গবেষণা মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গবেষণা মেলার প্রধান অতিথি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, গবেষণা শুধুই চাকরি পাওয়া ও আপগ্রেডেশনের জন্য নয়। গবেষণাপত্র লুকিয়ে রাখার জিনিসও নয়। জনকল্যাণের জন্য গবেষণা করতে হবে এবং সে গবেষণা লোকসমাজের জন্য উন্মুক্ত রাখতে হবে। শিক্ষকদের গবেষণার প্রতি আকৃষ্ট করতে প্রতিবছর আমরা এই মেলার আয়োজন করতে চাই। এই মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষকদের মধ্যে গবেষণা মনস্কতা বাড়াবে, বিদেশের সাথে যোগাযোগ করে যাতে তারা আরো বেশি গবেষণায় উদ্বুদ্ধ হতে পারেন সেটি আমাদের লক্ষ্য।তিনি আরও বলেন, এই মেলায় অংশগ্রহণ করে ছাত্র-ছাত্রীদের মধ্যে গবেষণার প্রতি আগ্রহ সৃষ্টি হবে। আমরা মনে করি জ্ঞানসৃষ্টির জন্য গবেষণার কোনো বিকল্প নেই। আর বিশ্ববিদ্যালয় হলো সেই জ্ঞানসৃষ্টির আধার। গবেষণা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করছেন তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।।
মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের প্রোফাইল থেকে প্রাপ্ত তথ্য অনুসারে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে পাঁচটি উপহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী শিক্ষার্থী এবং শিক্ষক কর্মচারীদের জন্য।
(১)আন্তর্জাতিক আইসিটি কনফারেন্সের জন্য আইসিটি বিভাগের পক্ষ থেকে ৫ লক্ষ টাকার অনুদান।
(২) বিশ্ববিদ্যালয় চারটি হলে চারটি শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার।
(৩) চারটি হলে উচ্চগতির ফাইবার অপটিক্যাল ইন্টারনেট সংযোগ প্রদান ওয়াইফাই রাউটারসহ ।
(৪) গ্রিন ক্লিন সেভ স্মার্ট ক্যাম্পাস চ্যালেঞ্জ এর জন্য এক কোটি টাকা প্রদান।
(৫) ডিপার্টমেন্ট অফ আইসিটির প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয় একটি দুই কোটি টাকা মূল্যের টেকনোলজি স্পেশালাইজড ল্যাব স্থাপন।